রোগ ব্যাধি

মাথাব্যথার ধরন ও কারণ এবং কোন ধরনের মাথাব্যথা আপনার হয় ?

মাথাব্যথার ধরন ও কারণ এবং কোন ধরনের মাথাব্যথা আপনার হয় ?

জীবনে কখনো মাথাব্যথায় ভোগেননি, এমন মানুষ মেলা কঠিন। মাথাব্যথা একটি কষ্টদায়ক এবং বিরক্তিরকর সমস্যা। মাথাব্যথার ধরন ও কারণ সব সময় এক রকম নয়। বিশেষজ্ঞদের মতে, একটা-দুটো নয়, রীতিমতো দেড়শ রকমের মাথাব্যথা রয়েছে! তবে সাধারণত ৮ থেকে ১০ ধরনের মাথাব্যথায় মানুষ বেশি ভোগেন। মাথাব্যথার কারণ জানলে এটা দূর করা সহজ হয়। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে রয়েছে আট ধরনের মাথাব্যথার কথা।

১. মাইগ্রেন

সাধারণত মেয়েরা মাইগ্রেনের সমস্যায় বেশি ভোগে। মস্তিষ্কের রক্তনালি প্রদাহের কারণে এই ব্যথা হতে পারে। সাধারণত এই ব্যথায় মাথা দপদপ করে। উজ্জ্বল আলো, বেশি শব্দ ব্যথাকে বাড়িয়ে দিতে পারে। এরকম সমস্যা হলে অতিরিক্ত বা কম আলোতে কাজ করবেন না। নির্দিষ্ট সময় ঘুমাতে যাবেন। সমস্যা বেশি হলে চিকিৎসকের পরামর্শ নিন।

২. সাইনাস

এটি একটি স্পর্শকাতর মাথাব্যথা। বিশেষ করে শীতে এই সমস্যা বেড়ে যায়। নাকে পানি ঝরা, ফোলাভাব, মাথাব্যথা, চোখ দিয়ে পানি ঝরা– এগুলো সাইনাসের লক্ষণ। যাদের সাইনাসের সমস্যা রয়েছে তাদের ধুলাবালি এড়িয়ে চলতে হবে। আলো বাতাস পাওয়া যায় এ রকম ঘরে থাকতে হবে। ঠান্ডা লাগানো যাবে না।

৩. দুশ্চিন্তা

বিশেষজ্ঞরা বলেন, দুশ্চিন্তা মাথাব্যথার একটি অন্যতম কারণ। এটি বেশ প্রচলিত মাথাব্যথার ধরন। খুব বেশি শারীরিক বা মানসিক চাপ হলে এই সমস্যা হতে পারে। এই ধরনের ব্যথায় মাথার পাশাপাশি ঘাড় এবং কাঁধও ব্যথা করে।

৪. হরমোনের কারণে

শরীরে হরমোনের পরিবর্তনের কারণেও অনেক সময় মাথাব্যথা হয়। মেয়েরা প্রায়ই এই ব্যথায় ভোগেন। মাসিকের সময়, গর্ভাবস্থায় বা মেনোপজ (দীর্ঘস্থায়ী মাসিক বন্ধ হয়ে যাওয়া) হওয়ার সময় এই ব্যথা হতে দেখা যায়। পাশাপাশি বিভিন্ন ধরনের জন্মনিয়ন্ত্রক ওষুধ সেবনের ফলেও হরমোনের পরিবর্তন হয়ে এই ব্যথা হতে পারে।

৫. ক্যাফেইন গ্রহণ

অনেকের ক্ষেত্রে ক্যাফেইন গ্রহণের চাহিদার জন্য মাথাব্যথা হয়। চা কফি খেলে মাথাব্যথা সেরে যায়। মজার হলেও বিষয়টি সত্য। বিশেষজ্ঞরা বলেন, যাঁরা বেশি চা-কফি খান, তাঁদের এর প্রতি একটা নেশা বা আগ্রহ তৈরি হয়। এ জন্য মাথাব্যথা হয়। এক কাপ চা খেলেই হয়তো ব্যথাটি কমে যায়।

৬. দাঁতের জন্য মাথাব্যথা

দাঁতের বিভিন্ন সমস্যার কারণেও মাথাব্যথা করে আমাদের। এই কারণটির হয়তো অনেকেই জানেন না। বিভিন্ন ধরনের দাঁতের সমস্যা, যেমন টিএমজি অথবা ব্রুক্সিমের কারণে তীব্র মাথাব্যথা হতে পারে। এ ছাড়া দাঁতের ব্যথার কারণেও অনেক সময় মাথা ব্যথা করে।

৭. মদ্যপানের কারণে

কখনো কখনো অতিরিক্ত মদ্যপানের কারণে মাথাব্যথা হয়। এই ব্যথা অনুভূত হয়, মদ্যপানের পরবর্তী দিন সকালে ঘুম থেকে উঠে। এ ধরনের মাথাব্যথায় অসাড় অনুভূত হয়। এ ছাড়া বমি বমি ভাব, চোখ লাল হওয়া এই সমস্যার লক্ষণ।

৮. চোখের চাপের কারণে

অনেক সময় চোখে অতিরিক্ত চাপের কারণে মাথাব্যথা হয়। বেশি টিভি দেখলে, অনেক্ষণ ধরে কাজ করলে, কম আলোতে বই পড়লে- এই ধরনের মাথাব্যথা হতে পারে। এ ছাড়া চোখের দৃষ্টি ক্ষমতা কমে গেলেও অনেক সময় মাথাব্যথা হয়। এই ধরনের সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন।

সর্বোচ্চ পঠিত

To Top
কুপা ভাজ করি ফেলা দেও :p

কুপা ভাজ করি ফেলা দেও :p

Posted by Radio Padma News on Tuesday, 4 September 2018
[X]