বিজ্ঞান ও প্রযুক্তি

জ্বালানিতে নয়,পানি দিয়ে চলবে গাড়ি !

জ্বালানিতে নয়,পানি দিয়ে চলবে গাড়ি !

পেট্রোল-ডিজেলের মত জ্বালানির যোগান বিশ্বজুড়ে ক্রমশ ফুরিয়ে আসছে। তাই তাবড় তাবড় বৈজ্ঞানিকরা খুঁজছেন এমন এক জ্বালানি যা পরিবেশ বান্ধব। কিন্তু অনেকেই যখন পেট্রোল-ডিজেলের বিকল্প জ্বালানি খুঁজতে গবেষণায় ব্যস্ত, তখন সেই লক্ষ্য ছুঁয়ে ফেললেন এক ভারতীয়।

পেট্রোল-ডিজেলের মত জ্বালানিতে নয়,পানি দিয়ে চলবে গাড়ি। কী, ভাবছেন কোনও বিশ্ববিদ্যালয়ের স্কলার বা গবেষক এমনটা আবিষ্কার করলেন?না, তিনি কোনও বৈজ্ঞানিকও নন, কোনও বড় অটোমোবাইল সংস্থার কর্মকর্তাও নন। তাঁর নাম মোহাম্মদ রইজ খান। মধ্যপ্রদেশের সাগর জেলার এক মোটর মেকানিক।

দিনরাত এক করে এতদিন তিনি গবেষণায় নিযুক্ত ছিলেন, কী করে পানির সাহায্যে গাড়ি চালাবেন। আশেপাশের গ্রামের লোক তাঁকে নিয়ে কম টিপ্পনী করেনি। পানি দিয়ে গাড়ি চলতে পারে-ভাবাটাও তো আজগুবি। অনেকটা যেন কেতন মেহতার ‘মাঝি’ সিনেমার প্লট। গ্রামবাসীরা সেখানেও বিশ্বাস করতে চায়নি, পাহাড় কাটা যায়। কিন্তু অধ্যবসায় অসম্ভবকেও সম্ভব করতে পারে। যেমনটা করে দেখালেন রইজ মকরানি।

সংবাদসংস্থা এএনআই এর প্রতিবেদন অনুযায়ী, রইজ এখন অপেক্ষা করছেন পেটেন্ট পাওয়ার। আবেদন ইতোমধ্যে করা হয়ে গেছে। রইজের বক্তব্য, পেট্রোল-ডিজেলের মত জ্বালানির বদলে পানি ও ক্যালসিয়াম কার্বাইড ব্যবহার করে তাঁর নির্মিত গাড়ি অন্যান্য গাড়ির মতই চলতে পারবে। এর ফলে জ্বালানির খরচ ও দূষণ কমে অর্ধেক হয়ে যাবে বলে দাবি বাস্তব জীবনের এক দশরথ মাঝি’র।

অসাধ্য সাধন করার পর রইজ বলছেন, “মোদিজির ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে আমি মুগ্ধ, উৎসাহিত। তাই এই গাড়ি বানানোর পরিকল্পনা করি। আশা করি, কেন্দ্রের নজরে আমার আবিষ্কার আসবে।”

সর্বোচ্চ পঠিত

To Top
[X]