সংবাদ

‘আগামী দিনে তরুণদের হাতে থাকবে তথ্যপ্রযুক্তির নেতৃত্ব’

‘আগামী দিনে তরুণদের হাতে থাকবে তথ্যপ্রযুক্তির নেতৃত্ব’

প্রধানমন্ত্রীর তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘দেশে এখন সব খাতেই তরুণদের অগ্রাধিকার দিচ্ছে। আর তথ্যপ্রযুক্তি খাতে তরুণরা যেভাবে কাজ করছে তাতে আগামী দিনে এই তরুণদের নেতৃত্বেই তথ্যপ্রযুক্তির নেতৃত্ব থাকবে। যার মধ্য দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়া সম্ভব হবে’।joy_somoyerkonthosorতিনি আরও বলেন, ‘তরুণ উদ্যোক্তাদের একটি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে হবে, লক্ষ্য অর্জনে একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করে এগিয়ে গেলে সাফল্য অর্জন সম্ভব হবে’।

বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত দ্বিতীয় বিপিও সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সরকারের আইসিটি বিভাগ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) যৌথভাবে ব্যবসায়িক খাতে আইসিটিভিত্তিক সমাধান বিষয়ক দুইদিনের আন্তর্জাতিক এই সম্মেলন আয়োজন করেছে।

আয়োজকরা জনান, স্থানীয় অভিজ্ঞতার আলোকে বিশ্ববাজারে নিজেদের সক্ষমতা তুলে ধরার জন্য এবারের সামিটের উপজীব্য হিসেবে নেয়া হয়েছে ‘স্থানীয় অভিজ্ঞতা, বৈশ্বিক ব্যবসা’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। পলক তার বক্তব্যে বলেন, বর্তমানে বিপিও খাত থেকে আমরা ১৮ কোটি ডলার আয় করছি। ২০২১ সালের মধ্যে আইসিটি খাত থেকে ৫ বিলিয়ন ডলার আয়ের যে লক্ষ্যমাত্রা নিয়ে সরকার কাজ করছে তার মধ্যে শুধু বিপিও খাত থেকেই ১ বিলিয়ন ডলার আয় করার ব্যাপারে আমরা আশাবাদী।

তিনি বলেন, ‘বাংলাদেশের বিপিও খাতের বার্ষিক বাজার মূল্য প্রায় ১৪শ কোটি টাকা। এখানেই অধিকাংশই তরুণ তরুণীদের কাজের সুযোগ রয়েছে। বর্তমানে ৩৫ হাজার তরুণ তরুণী এই খাতে কাজ করছে। আগামী ৫ বছরে নতুন আরো এক লক্ষ তরুণ তরুণী বিপিওর মাধ্যেমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখার সুযোগ পাবেন’।

সূত্রঃ সময়ের কণ্ঠস্বর- 

সর্বোচ্চ পঠিত

To Top
[X]